বিকেলের বিষণ্ণ রোদ শ্রাবণের মেঘের বুকে মুখ লুকিয়ে বিদায় বেলা কেঁদেছিল আর পলাতক পরিচয়ে পিতৃত্বের ঠিকানায় এক টুকরো আলো রেখে শুকনো পাতার বুকে নগ্ন পা ফেলে ফিরে যাওয়ার সময় মচ মচ শব্দ তুলে জানান দিয়েছিল- একদিন বিকেলের ভেতরও সকালের সজীবতা ছিল।
বিবর্ণ সময় খোলস পাল্টিয়ে বেঁচে থাকার জন্য সোনালি রোদের কোমল অঙ্গের সুরভীতে তোলপাড় করে ঘুরে বেড়ায় দৃষ্টির অস্থিরতা নিয়ে কোন কথা বলতে ছাড়ে না আকাশও অথচ ভিতরে ভিতরে অস্থির এই ঘূর্ণায়মান জীবন চক্রের সবকিছুই কেননা, জীবন চক্রে জৈবিক তাড়না জীবনের মৌলিকত্ব।
বাবার ধারণার কপিরাইট তাও আজ নিলামে উঠতে যাচ্ছে সময়ের সংসারে আঁধার নেমে আসে উড়ন্ত জৈবিকতার ডানার ছায়া থেকে আলোর রূপের ধোঁয়া থেকে যে নোনা গন্ধ বের হয়- তাতে মাতাল না হয়ে পারে না দুরন্ত দুপুর নোনা জলে পানিশূন্যতা রোধ করতে ব্যস্ত সাপের লকলকে জিহ্বা সেও জেনে গেছে, সাঁতারের সুখই জীবন সুখ।
বাবা হওয়ার আদিম ইচ্ছার প্ররোচনায় অগ্নিস্ফুলিঙ্গ একটা মন ইজারা নেয়ার জন্য সময়ের সাত পাড়া ঘুরে বেড়িয়েছিল টাকার অভাবে তাও হাতছাড়া হয়ে গেছে সেদিন। ভাসমান মেঘের ছায়াই তো আর জীবনের সংসার হয় না তাই সময়ের সখ- হাতে দুটো টাকা হলে সেও লাল টিপ কিনতে যাবে ফাগুনের হাটে।
কাঁচের চুড়ির শব্দের ভাঁজে রাতের হাসির মধ্যে অস্থির নেশা থাকলেও আঁধার গোপন হাসিতে ঠোঁটের রঙ বদলায় টাকার নেশায় ধূসর বাতাস ভালোবাসার নেশাটা বৈয়ামে ভরে মধ্যাহ্নের রোদে আঁচ দিয়ে নিয়েছে সেদিন আর কয়েকটা টাকা হলে সেও বাবা হবে টাকা ছাড়া বাবা হওয়া অত সহজ কথা না এটা ইদানীং সকলেই জানে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
উৎসাহ প্রদানের জন্য ধন্যবাদ। আমি প্রথম আলো ব্লগে নিয়মিত লিখি। এখানে এবার একটা গল্প জমা দিয়েছিলাম। কর্তৃপক্ষ সেটা গ্রহণ করে নি। কারণ গল্পে গল্প কবিতার বাছাই পদ্ধতি সম্পর্কে প্রতিবাদ ছিল। এখানে গ্রুপিং জিন্দাবাদ। সুতরাং আপনি যতই ভালো লেখেন না কেন দল না থাকলে আপনার লেখা ডাস্টবিনে যাবে। তাই নিজের লেখাকে আর পরোমুখাপ্রেক্ষি করে অপমান করতে চাই না। আপনার জন্য শুভকামনা রইল।
মিলন বনিক
তাই সময়ের সখ-হাতে দুটো টাকা হলে সেও লাল টিপ কিনতে যাবে ফাগুনের হাটে। বাহ! শাহিদ ভাই, কি অসাধারণ সব উপমা..সত্যিই ভীষণ মুগ্ধ..ভালোলাগার সবটুকু উজাড় করে দিলাম..প্রিয়তে...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।